‘এ’ থেকে ‘জেড’ ক্যাটাগরিতে যাচ্ছে যে তিন কোম্পানির শেয়ার – Sharemarket24.com

‘এ’ থেকে ‘জেড’ ক্যাটাগরিতে যাচ্ছে যে তিন কোম্পানির শেয়ার

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: ফেব্রুয়ারি ১৭, ২০২৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত ২২ কোম্পানির শেয়ার আগামীকাল রবিবার (১৮ ফেব্রুয়ারি) থেকে ‘জেড’ ক্যাটাগরিতে যাচ্ছে। এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির শেয়ার রয়েছে তিনটি। নির্ধারিত সময়ের মধ্যে এজিএম করতে ব্যর্থ, ৬ মাসের বেশি সময় উৎপাদন বন্ধসহ বেশকিছু কারণে এসব কোম্পানির শেয়ার ‘জেড’ ক্যাটাগরিতে পাঠানোর সিদ্ধান্ত নেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এ সিদ্ধান্ত নিয়েছে কমিশন। বিএসইসি এবং ঢাকা ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আগামীকাল রবিবার থেকে ‘এ’ ক্যাটাগরির যে তিন কোম্পানির শেয়ার ‘জেড’ ক্যাটাগরিতে যাচ্ছে সেসব কোম্পানিগুলো হচ্ছে- রেনউইক যজ্ঞেশ্বর অ্যান্ড কোম্পানি লিমিটেড, রিং শাইন টেক্সটাইল এবং উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

এর মধ্যে রেনউইক যজ্ঞেশ্বর অ্যান্ড কোম্পানি লিমিটেড ও রিং শাইন টেক্সটাইলের সম্পদের চেয়ে দায় বেশি আর উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে ব্যর্থ হওয়ায় ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হচ্ছে।

বাকি ১৯টি কোম্পানি ‘বি’ ক্যাটাগরি থেকে ‘জেড’ ক্যাটাগরিতে যাচ্ছে। কোম্পানিগুলো হচ্ছে- অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আরামিট সিমেন্টস, আজিজ পাইপস, ডেল্টা স্পিনিং, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, জিবিবি পাওয়ার লিমিটেড, ইনটেক লিমিটেড, ইন্টারন্যাশনল লিজিং, কেয়া কসমেটিকস, খুলনা প্রিন্টিং, ন্যাশনাল টি, প্রিমিয়ার লিজিং, রিজেন্ট টেক্সটাইল, সাফকো স্পিনিং, স্ট্যান্ডার্ড সিরামিক, ঢাকা ডাইং, ইউনিয়ন ক্যাপিটাল, ইয়াকিন পলিমার এবং জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড।